India's No. 1 Bengali Technology blog

পাবজির মতোই 5 টি জনপ্রিয় মোবাইল গেমস।

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 5 Sep 2020 | Bookmark : Add

top-five-alternative-battle-royale-games

ভারতে আরও একবার চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক! এবার 118 টির চিনা এপস নিষিদ্ধ করা হল ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রকের দ্বারা। দ্বিতীয় দফায় ব্যান হওয়া 118 টি  চিনা এপসের মধ্যে প্লেয়ার আননন ব্যাটেল গ্রাউন্ডস (PlayerUnknown's Battlegrounds) বা পাবজি (PUBG) ছিল অন্যতম।

দেশের জনগনের সুরক্ষা ও সার্বভৌমত্ব রক্ষার সার্থে সরকারের এই পদক্ষেপ। এর আগেও চিনের অন্য আর এক এপসের টিক-টকও ব্যান করা হয়েছিল, তবে এবার পাবজি ভারতে নিশিদ্ধ হওয়ার ফলে ভারতের যুব সমাজের একাংশ তাদের প্রিয় গেমের ব্যানকে ভালো ভাবে মেনে নিতে পারছেন না। 

পাবজি (PUBG) -এর মতো বহু চিনা এপস ভারতের জনগনের ডাটা দেশের বাহিরে অন্য দেশের সার্ভারে জমা করছে তা ভুলে গেলে চলবে না। এই জন্যই ভারতের এই চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক। 

তবে পাবজি (PUBG) -এর মতো একাধিক মোবাইল গেমস আছে যা নিয়ে আজকের এই পোস্ট। আজ আমরা জানাবো পাবজি (PUBG) -এর মতোই 5 টি মোবাইল গেমস সম্পর্কে আলোচনা করব।

কল অফ ডিউটি (Call of Duty) : এই তালিকায় প্রথমেই এই গেমসকে রাখা হয়েছে, এর কারন এটি পাবজির মতোই প্রায় সব ধরনের ফচার বর্তমান। Activision Publishing, Inc. দ্বারা প্রকাশিত এই গেমসও পূর্বে চিনা সংস্থা টেন্সেন্ট (Tencent) ও এক্টিভিশন পাবলিশিং, ইন্স (Activision Publishing, Inc) যৌথ ভাবে বাজারজাত করত। বর্তমানে এক্টিভিশন পাবলিশিং, ইন্স দ্বারা কল অফ ডিউটি (Call of Duty) বাজরে প্রকাশ পাচ্ছে।

আপনি জানলে হয়ত আবাক হবেন, 2003 সালে 25 অক্টোবর কল অফ ডিউটি (Call of Duty) প্রথমে বাজারে অত্মপ্রকাশ করে এবং এটাই ছিল প্রথম Multiplayer Battle Royale Game. এছাড়াও এই গেম থেকেই অনেক ফিচার পবজি অনুকরন করে তাদের গেমে ব্যবহার করেছে।

ফোর্টনাইট (Fortnite) : এই তালিকার দ্বিতীয় গেমটির নাম ফোর্টনাইট (Fortnite: Save the World). এটিও পাবজি (PUBG)-এর Multiplayer Battle Royale Game, তবে এই গেমের সাইজ অনেক বেশী থাকার ফলে কম ও মাঝামাঝি ফিচারের স্মার্টফোন গুলিতে এই গেম প্লে করা সম্ভব নয়। সাম্প্রতিক কালে আমেরিকান ও ইউরোপীয় দেশ গুলিতে শীর্ষ স্থানীয় জনপ্রিয় মোবইল গেম। 

বর্তমানে গুগল ও আপেল-এর সঙ্গে অ্যাপস স্টোরে নীতি লঙ্ঘনের কারনে এই গেমটি উভয় অ্যাপস স্টোর থেকে বহিষ্কার করা হয়েছে।

গারেনা ফ্রি ফায়ার (Garena Free Fire) : ফ্রি ফায়ার ভারতে পাবজি (PUBG) -এর পরে সবথেকে জনপ্রিয় গেম। এমনকি পাবজি ও ফ্রি ফায়ার গেম নিয়ে মোবাইল গেমাররা একে অপরের সাথে তর্কাতর্কি করতে দেখা যায়। 2017 সালে 30 সেপ্টেম্বর Garena দ্বারা এই গেম প্লে-স্টোরে প্রথম প্রকাশ পায়।

প্রশঙ্গত উল্ল্যেখ এই গেমটি মাঝারি মানের ফিচারের স্মার্টফোন খেলার উপযুক্ত। বর্তমানে ভারতে পাবজি (PUBG) ব্যান হওয়ায় এই গেমের জনপ্রিয়তা কয়েক গুন বৃদ্ধি পেয়েছে।

লাস্ট ডে অন আর্থ: সারভাইভাল (Last Day on Earth : Survival) : এই তালিকায় আমাদের চতুর্থ গেম হল এটি। পাবজি (PUBG)-এর Multiplayer Battle Royale Game এটি। এন্ড্রোইড ও আইফোন ব্যবহারকারীরা এই গেমটি খেলতে পারবেন। 

আননন ব্যাটেল গ্রাউন্ডস (Unknown Battle Ground) : PIXEL-এর দ্বারা ডেভেলপ করা এই গেমটিও Battle Royale শ্রেনীর গেম। তবে এটি 2D শ্রেনীর গেম। Unknown Battle Ground গেমটি শুধুমাত্র এন্ড্রোইড ব্যবহারকারীরা খেলতে পারবেন। 

 

 

Tips & Trics | 315 | 0

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

No review

Write comment

donate easy2prepare - Online Exam Test
easy2prepare - Jobs News