India's No. 1 Bengali Technology blog

মাইক্রোসফট অফিস 2010 (MS Office-2010) পঞ্চম পর্ব ।

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 11 Dec 2019 | Bookmark : Add

ms-office-2010-fifth-lesson

মাইক্রোসফট অফিস 2010-এর ভার্শন মাইক্রোসফট অফিসের পুরানো ভার্শন গুলির তুলনায় অনেক অসাধারণ সব ফিচারে পরিপুর্ন। উদাহরণ হিসাবে বলা যেতে পারে, কোন ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে হলে আপনাকে কোন ইমেজ এডিটিং অ্যাপ্লিকেশনের প্রয়োজন পড়বেনা, যদি আপনার কম্পিউটারে মাইক্রোসফট অফিস 2010 (MS Office-2010) অ্যাপ্লিকেশনটি ইনস্টল করা থাকে। অর্থাৎ মাইক্রোসফট অফিস 2010 ব্যবহার করে কোন ছবির ব্যাকগ্রাউন্ডকে খুব সহজেই মুছে ফেলতে পারবেন।

যাইহোক গত পর্বে একটি চিঠি বা লেটারের ফরম্যাট মাইক্রোসফট ওয়ার্ড-এর সাহায্যে সাজিয়ে দেখানো হয়েছিল। এই পর্বে মাইক্রোসফট ওয়ার্ড-এর Home ট্যাবের অপশন গুলির ব্যাবহার সম্পর্কে বিস্তারিত জানব।

ms-office-2010

Home ট্যাবের অপশনগুলি, Clipboard, Font, Paragraph, Styles ও Editing নামে 5 টি Goup-এ সাজানো থাকে। নীচে প্রত্যেক Goup-এর অপশন গুলির সম্পর্কে আলোচনা করা হল।

Clipboard Group :

  1. Copy : কোন শব্দ বা বাক্যকে কপি করতে Copy অপশনটি ব্যবহার করা হয়। অথবা Ctrl+C শর্টকাট কী ব্যবহার করে কপি করতেও পারবেন।
  2. Cut : কোন শব্দ বা বাক্যকে অন্য কোথাও ব্যাবহার করা এবং তার পূর্বের জায়গায় মুছে ফেলতে Cut অপশনটি ব্যবহার করা হয়। 
  3. অথবা Ctrl+X শর্টকাট কী ব্যবহার করে Cut করতেও পারবেন।
  4. Paste : Copy ও Cut করা শব্দ বা বাক্যকে কোথাও প্রিন্ট করতে Paste অপশনটি ব্যবহার করা হয়। অর্থাৎ Copy ও Cut করার পর Paste করলেই শব্দ বা বাক্যটি প্রিন্ট হবে। Ctrl+V শর্টকাট কী ব্যবহার করে Paste করতেও পারবেন।
  5. Format Painter : এই অপশনটির কাজ হল কোন শব্দ বা বাক্যের কোন Style অন্য কোন শব্দ বা বাক্যে ব্যবহার করা।

উদাহরণস্বরূপ কোন শব্দ বা বাক্যের Font Size 20 ও Font Style Arial Black থাকে এবং সেই শব্দ বা বাক্যের Style খুব সহজেই অন্য শব্দ বা বাক্যে ব্যবহার করতে হলে, প্রথমে শব্দ বা বাক্যটি সিলেক্ট করে Format Painter অপশনটিতে ক্লিক করতে হবে এবং তারপর যে শব্দ বা বাক্যের Style পরিবর্তন করতে চাই তার উপর ক্লিক করা মাত্রই আগের শব্দ বা বাক্যের Style-এ পরিবর্তিত হয়ে যাবে। Ctrl+Shift+C শর্টকাট কী ব্যবহার করে Format Painter অপশনটির ব্যবহার করতেও পারবেন।

Font Group :

  1. Font Style : কোন শব্দ বা বাক্যের লেখার Style পরিবর্তন করতে Font Style ব্যাবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl+Shift+F শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  2. Font Size : শব্দ বা বাক্যের Size বা আয়তন পরিবর্তন করতে Font Size ব্যাবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl+Shift+P শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  3. Grow Font : শব্দ বা বাক্যের Size বা আয়তন বাড়াতে ব্যাবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl + >  শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  4. Shrink Font : শব্দ বা বাক্যের Size বা আয়তন কমাতে ব্যবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl + <  শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  5. Change Case : শব্দ বা বাক্যের Case অর্থাৎ ছোট হাতের, বড় হাতের অথবা প্রত্যেক শ্বব্দের প্রথম অক্ষর বড় হাতের করতে Change Case ব্যবহার করা হয়।
  6. Clear Formatting : হল পুন:স্থাপন করা অর্থাৎ কোন শব্দ বা বাক্যে দেওয়া Style গুলির পরিবর্তিত হয়ে ডিফল্ট অপশন সেট হয়ে যায়।
  7. Bold : কোন শব্দ বা বাক্যের Font কে মোটা বা Bold করার জন্য ব্যবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl+B শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  8. Italic : কোন শব্দ বা বাক্যের Font কে সামান্য হেলানো Style দেওয়ার জন্য ব্যবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl+I শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  9. Underline : কোন শব্দ বা বাক্যের Underline বা আন্ডারলাইন দেওয়ার জন্য ব্যবহার করা হয়। কীবোর্ড থেকে Ctrl+U শর্টকাট কী ব্যবহার করতেও পারেন।
  10. Strikethrough : কোন শব্দ বা বাক্যের মাঝ দিয়ে অনুভূমিক দাগ দেওয়ার অর্থাৎ এক দাগে কাটার Style -এর জন্য ব্যবহার করা হয়। 
  11. Subscript / Superscript : কোন শব্দ যেমন - H2SOলিখতে Subscript Superscript ব্যবহার করা হয়। 
  12. Text Effect : কোন শব্দ বা বাক্যের Shadow, Outline, Glow ইত্যাদি Style দেওয়ার জন্য Text Effectব্যবহার করা হয়।
  13. Text Highlight Color : কোন শব্দ বা বাক্যে কে Highlight বা মার্ক করার জন্য প্রয়োজনানুযায়ী রং ব্যবহার করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।
  14. Font Color : শব্দ বা বাক্যের রং পরিবর্তন করতে ব্যবহার করা হয়।

 

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন যারা শিখতে ইচ্ছুক এবং কমেন্ট করে  আপনার মতামত জানান ।  

Online Courses | 196 | 0

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

No review

Write comment

donate