India's No. 1 Bengali Technology blog

Google সম্পর্কে অজানা মজার কিছু তথ্য, এর আগে আপনি হয়ত জানতেন না।

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 5 Nov 2019 | Bookmark : Add

some-unknown-information-about-google

Google বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। 1998 সালে Stanford University-এর দুই ছাত্র ল্যারি পেজ  ও সের্গেই ব্রিন  Google প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকালে Google একটি গেরেজ থেকে শুরু হয়। বর্তমানে গুগলের জনপ্রিয়তা এতটাই বেশী যে অনেকে ইন্টারনেট বলতে গুগল (Google) কে বোঝে। আজও অনেকে ইন্টারনেটে সার্চ করাকে গুগল করা বলে থাকে।

শুরুতেই কিন্তু গুগল এত জনপ্রিয়তা পায়নি। গুগল (Google) ইন্টারনেটে সার্চ ছাড়াও আরো একাধিক সার্ভিস বিনামূল্যে দিয়ে থাকে, এই কারনেই গুগল বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ও শীর্ষ স্থানীয় সার্চ ইঞ্জিনে পরিণত হয়েছে।

আজ গুগল (Google) সম্পর্কে অজানা মজার কিছু তথ্য জানাব, যেগুলি আপনি আগে হয়ত জানতেন না।

প্রথম :

গুগলে চাকরি করার ইচ্ছা কম বেশি সবার থাকে। আপনি কি জানেন, গুগল কাজ করার জন্য কোন রকম বিষয়ের প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট-এর থেকে আপনার অভিজ্ঞতার উপর বেশী গুরুত্ব দেওয়া হয়।

               এছাড়াও গুগলের অফিসের ভিতরে বিভিন্ন ধরনের খেলার সরঞ্জাম, জিম ও আমোদ-প্রমোদের সুবিধা কর্মচারীরা পেয়ে থাকেন। গুগল কর্তৃপক্ষের মতে কর্মচারীরা মানসিক ও শারীরিক দিক দিয়ে খুশি থাকলেই কাজের প্রতি ভালোলাগা ও দ্বায়িত্ব বোধ আসে।

দ্বিতীয় :

গুগলের কর্মচারীদের Googlers ও নতুন নিযুক্ত কার্মীদের Nooglers বলে ডাকা হয়। এছাড়াও নতুন নিযুক্ত কর্মচারীদের প্রথম দিনে গুগলে পক্ষ থেকে গুগলের লোগো-এর রঙের একটি টুপি দিয়ে স্বাগত জানান হয়।

nooglers-cap

তৃতীয় :

 আপনি কি জানেন 11 সেপ্টম্বর 2001 বিশ্ব বানিজ্য কেন্দ্র (World Trade Center)-এ সন্ত্রাসবাদী হামলা হওয়ার পর Google News-এর ধারণা পায় এবং 22 সেপ্টম্বর 2002 সালে Google News-এর চালু করে।

চতুর্থ : 

গুগলে সার্চ ইঞ্জিনে সার্চের জন্য ব্যবহারহৃত অ্যালগরিদম হল পেজ র‍্যাংক । আপনি জানলে হয়ত অবাক হবেন এই পেজ র‍্যাংক অ্যালগরিদম-এর প্যাটেন্ট (Patent)-এর রাইট Stanford University নামে।

            এর কারন গুগল প্রতিষ্ঠাকালে গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ  ও সের্গেই ব্রিন  Stanford University-এর Student ছিলেন এবং তারা গুগল কে নিজেদের University-এর পাঠ্যের Project হিসাবে Develop করেছিলেন।

পঞ্চত :

বর্তমানে গুগল প্রতিমাসে 1-2 কম্পানি কিনে থাকে। আজ পর্যন্ত প্রায় 150 কম্পানি গুগল (Google)-এর অধীনে। তবে এর মধ্যে প্রত্যেকটি কম্পানি জনপ্রিয়তা পায় এমন নয়। YouTube, Android, Google Earth ইত্যাদি কম্পানি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

ষষ্ঠ :

আপনি কি জানেন Google Translate কোন শব্দ বা বাক্যকে প্রায় 345 টি ভাষার Translate করতে পারে।

সপ্তম : 

আপনি জেনে অবাক হবেন আপনার গুগলে একবার সার্চে যে পরিমাণ Computational Power বা এনার্জি ব্যয় হয় তা দিয়ে একবার চাঁদে মানুষ পাঠানো সম্ভব। অর্থাৎ Apollo 11 কে চাঁদে পাঠাতে যে পরিমাণ এনার্জি ব্যায় হয়েছিল ঠিক সম পরিমাণ এনার্জি একবার গুগল সার্চে ব্যায় হয়।

        এছাড়াও গুগলের সমস্ত এনার্জি Renewable Sources Energy বা পুনর্নবীকরণযোগ্য শক্তি থেকে আসে। 

অষ্টম : 

আমারা প্রায় সবাই কোন না কোন ছবি Google Image সার্চ করে নিয়ে থাকি। আপনি কি জানেন 12 July 2001 সালে Google Image প্রতিষ্ঠাকালে Google-এর সার্ভারে প্রায় 2.15M বা 25 কোটি ছবি (Image) আগে থেকেই মজুত ছিলো।

নবম :

Google-এর অফিসের ভিতরে 150 ফুটের মধ্যেই কোন না কোন খাবেরের স্টল অবশ্যই পাবেন। কারন গুগল কর্তৃপক্ষের মতানুযায়ী Google-এর কোন কর্মচারী যেন খাবার খাওয়ার বাহানায় অফিসের বাইরে না যায়।

দশম :

বর্তমানে Youtube-এর CEO Susan Wojcicki, সেই মহিলা, যাঁর বাড়ির গ্যারেজ ভাড়া করে গুগলের প্রথম যাত্রা শুরু।

Susan Wojcicki

একাদশ :

Google আমাদের ওয়েব সার্চের সুবিধা ছাড়াও আরো অনেক সুবিধা বিনামূল্যে আমাদের দিয়ে থাকে। আপনি কি জানেন এই সব সার্ভসের ব্যয় Google Ads বা গুগলের বিজ্ঞাপণ থেকে আসে।

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং কমেন্ট করে আপনার মতামত জানান ।

Unknown Facts | 943 | 0

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

No review

Write comment

donate