India's No. 1 Bengali Technology blog

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কোর্স - প্রথম পর্ব।

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 26 Oct 2019 | Bookmark : Add

seo-course-first-lesson

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানার পূর্বে সার্চ ইঞ্জিন কাকে বলে ও কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে তা জানা প্রয়োজন। অতএব প্রথমে সার্চ ইঞ্জিন সম্পর্কে আলোচনা করবো।

সার্চ ইঞ্জিন কি ?

আমরা যখন কোন তথ্য বা Information জানার চেষ্টা করি, তখন আমরা আমাদের পাশাপাশি কাউকে জিজ্ঞেসা করি। কিন্তু এমন অনেক বিষয় আছে যা আমাদের পাশাপাশি অনেকেই জানে না। আবার আমারা যদি কোথাও ঘুরতে যেতে চাই, সেক্ষেত্রে হোটেল বা রিসোর্ট বুকিং করার প্রয়োজন পড়ে। কিন্তু সেখানকার কোন হোটেল বা রিসোর্ট-এর ঠিকানা বা ফোন নম্বর না জানা থাকলে সেক্ষেত্রে আমরা বিভিন্ন সার্চ ইঞ্জিন ওয়েব সাইটে সার্চের সাহায্য নিয়ে থাকি। গুগল (Google), ইয়াহু (Yahoo), বিং (Bing) ইত্যাদি বর্তমানে জনপ্রিয় সার্চ ইঞ্জিন।

এইসব সার্চ ইঞ্জিন গুলি মুলত সার্চ করা Keyword বা শব্দের উপর নির্ভর করে ওয়েব সাইটের লিঙ্কসহ তালিকা বা লিষ্ট আকারে রেজাল্ট প্রদর্শন করে এবং এই প্রক্রিয়া খুবই দ্রুততার সাথে (কয়েক সেকেন্ডের মধ্যে) হয়ে থাকে।

অতএব সার্চ ইঞ্জিন মুলত কোন তথ্য বা Information কে খোঁজার কাজে ব্যবহার করা হয়। প্রত্যেক সার্চ ইঞ্জিন-এ নীচের তিনটি বিষয় থাকা অবশ্যই প্রয়োজন।

  1. সার্চ ইন্ডেক্স (Search Index)
  2. সার্চ কোয়েরি (Search Quary)
  3. কোয়েরি ইন্টারফেস (Query Interface)

সার্চ ইন্ডেক্স (Search Index) : সার্চ ইন্ডেক্স হল কোন বিষয়ের উপর নির্ভর করে ওই সম্বন্ধীয় ওয়েব সাইট গুলির সঠিক লিষ্ট আকারে রেজাল্ট-এ প্রদর্শন করা।

     ইন্ডেক্সিং-এর উদ্দেশ্য হল Speed ও Performance কে অপটিমাইজ করা। ফলে ইউজার যে বিষয়ে জানার জন্য সার্চ করে বা জানতে চায় সেই ধরনের তথ্য পায়।

সার্চ কোয়েরি (Search Quary) : সার্চ কোয়েরি বলতে একজন ইউজার তার প্রয়োজনে যা লিখে সার্চ করে তাকেই সার্চ কোয়েরি বলে। উদাহরণ সরূপ বলা যায় "Best Hotel in Kolkata" লিখে যদি কেউ সার্চ করে তাহলে "Best Hotel in Kolkata" হল সার্চ কোয়েরি।

কোয়েরি ইন্টারফেস (Quary Interface) : কোয়ারি ইন্টারফেস হল একটি ওয়েব সাইটের (সার্চ ইঞ্জিন) সম্পর্কে কোন ইউজারের মনে যে ধারনা আসে। কোয়ারি ইন্টারফেস হল ওয়েবসাইটের বাহ্যিক রূপ।

               যেমন Yahoo হোমপেজ একটি বড় সার্চ ইনপুট বাটন এবং নিচে ই-মেইল, ক্রিকেট, নিউজ ইত্যাদি অপশন আবার Google-এর শুধুমাত্র একটি বড় ইনপুট ফর্ম এছাড়া Google Search I'm Feeling Lucky নামের দুটি বাটন।

 

google-yahoo

 

সার্চ ইঞ্জিন কেন এত গুরুত্বপূর্ন ?

সার্চ ইঞ্জিন কোন ওয়েব সাইটের ভিজিটরের (ওয়েব সাইট ব্যবহারকারী) প্রধান উৎস। কোন ওয়েব সাইটের প্রায় 80% ভিজিটর আসে সার্চ ইঞ্জিন থেকে। ধরুন আপনি একটি মোবাইল কিনতে চান, কিন্তু আপনি কোন ওয়েব সাইট থেকে অনলাইনে কিনতে হয় তা জানেন না। সেক্ষেত্রে আপনি কোন সার্চ ইঞ্জিন-এ সার্চ করে প্রয়োজনীয় ই-কমার্স ওয়েব সাইট খুজে পাবেন। কি কি কারনে এত গুরুত্বপূর্ন তা হল -

  • সার্চ ইঞ্জিন ওয়েব সাইটের ভিজিটরের প্রধান উৎস।
  • বেশিরভাগ ইউজার কোন নির্দিষ্ট বিষয়ের ওয়েব সাইট-এর নাম না জেনেও সার্চ ইঞ্জিন মাধ্যমে সেই বিষয়ের কোন ওয়েব সাইট খুঁজে পাওয়া সম্ভব।
  • সার্চ ইঞ্জিনের মাধ্যমে খুব কোন খরচে ওয়েব সাইট-এর প্রচার ও ভিজিটর আনা সম্ভব।

সার্চ ইঞ্জিন-এর প্রকারভেদঃ

সার্চ করার বিষয়, ধরণ, ট্রাফিক বা ভিজিটরের ধরণ প্রভৃতির উপর নির্ভর করে সার্চ ইঞ্জিনকে তিন ভাগে ভাগ করা যায়। যথা-

  1. প্রাইমারি সার্চ ইঞ্জিন
  2. সেকেন্ডারি সার্চ ইঞ্জিন
  3. টার্গেটেড সার্চ ইঞ্জিন

প্রাইমারি সার্চ ইঞ্জিনঃ এই ধরণের সার্চ ইঞ্জিন সবচেয়ে বেশি ট্রাফিক জেনারেট করে। Google, Yahoo, Bing প্রভৃতি হল প্রাইমারি সার্চ ইঞ্জিন। এইসব সার্চ ইঞ্জিন গুলি সার্চ রেজাল্ট ছাড়াও সংবাদ, আবহাওয়ার খবর, ই-মেইল, মানচিত্র ইত্যাদি সুবিধা প্রদান করে বর্তমানে।

সেকেন্ডারি সার্চ ইঞ্জিনঃ এই ধরণের সার্চ ইঞ্জিন সাধারণত ছোট এরিয়া ও নির্দিষ্ট সংখ্যক ভিজিটরের জন্য। এই ধরণের সার্চ ইঞ্জিন অনেক কম ট্রাফিক জেনারেট করে। Ask.com, LookSmart প্রভৃতি হল সেকেন্ডারি সার্চ ইঞ্জিন।

টার্গেটেড সার্চ ইঞ্জিনঃ এই ধরণের সার্চ ইঞ্জিন কোন নির্দিষ্ট ইউজার ও বিষয়ের উপর নির্ভর করে বানানো। উদাহরণ সরূপ কোন City বা শহরের বিষয়ে সার্চ করার জন্য citysearch.com ওয়েব সাইটি হল টার্গেটেড সার্চ ইঞ্জিন। এছাড়াও ঔষধ, বিভিন্ন ওয়েব সাইটের তালিকা ইত্যাদি কোন নির্দিষ্ট বিষয়ের উপর নির্ভর করে টার্গেটেড সার্চ ইঞ্জিন পাওয়া যায়।

পরবর্তী পর্বে সার্চ ইঞ্জিনের বিভিন্ন টেকনিক্যাল টার্ম ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কেন ক্যারিয়ার হিসাবে গুরুত্বপুর্ন তা জানব।

 

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং কমেন্ট করে আপনার মতামত জানান ।

Online Courses | 1.3 K | 0

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

No review

Write comment

donate