India's No. 1 Bengali Technology blog

ইন্টারনেটে অর্থ উপার্জন (Make Money Online) - প্রথম পর্ব।

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 5 Oct 2019 | Bookmark : Add

make-money-online-course

ইন্টারনেট ছাড়া আজ আমরা প্রত্যেকে কোন কিছুই চিন্তা করতে পারি না। ইন্টারনেট যেমন আমাদের জীবনকে করে তুলেছে আরো সহজ ও গতিশীল। তেমনি আমাদের অনেক নতুন নতুন পেশা অর্থাৎ অর্থ উপার্জনের পথ খুলে দিয়েছে। আজ আমরা এই বিষয়ে একটি নতুন কোর্স শুরু করব।

আমরা অনেকে কম বেশি জানি, যে বিশ্বের অধিকাংশ বড় বড় ধনী ব্যাক্তিদের প্রধান ব্যবসা ইন্টারনেট কেন্দ্রিক। ইন্টারনেট থেকে ইনকাম করা যায় এই কথাটি সত্য হলেও অনেকেই তা বিশ্বাস করেন না। ইন্টারনেট বা অনলাইনের মাধ্যমে ইনকাম করার বিভিন্ন মাধ্যম আছে। সেগুলি কে প্রধান কয়েকটি ভাগে ভাগ করা যায়। যথা -

  1. ব্লগিং (Blogging) 
  2. এফিলিয়েট মার্কেটিং (Affiliate marketing)
  3. ফ্রীলাঞ্চিং বা আউটসোর্সিং (Freelancing Or Outsourcing)
  4. অন্যান্য (Others)

ব্লগিং (Blogging) : ইন্টারনেটে অর্থ উপার্জনের সবচেয়ে জনপ্রিয় ও বিশ্বস্ত মাধ্যম হল ব্লগিং। ব্লগ হল এক ধরনের ওয়েব সাইট যেখানে এক বা একাধিক ব্যাক্তি কোন বিষয় নিয়ে নিয়মিত লেখা প্রকাশ করে, সেটা হতে পারে কোন গসিপ বা কোন গল্প।

এখন আপনার প্রশ্ন জাগতে পারে, যে কিভাবে ব্লগ থেকে অর্থ উপার্জন করা যায়? আপনার প্রশ্নের এককথায় উত্তর হল বিজ্ঞাপন (Advertisement) থেকে। আমরা অনেক ওয়েব সাইটে প্রয়োজনীয় বিষয়ের পাশাপাশি বিজ্ঞাপন প্রদর্শন হতে দেখি, সেই সব বিজ্ঞাপন থেকে ওই ওয়েব সাইট মুলত অর্থ উপার্জন করে থাকে।

সাধারণত বিভিন্ন বিজ্ঞাপন নেটওয়ার্ক (Ad Networks)-এর মাধ্যমে এক জন ব্লগার (Blogger) তার ব্লগ থেকে অর্থ উপার্জন করেন। বিজ্ঞাপন নেটওয়ার্ক (Ad Networks) হল সেই সব কম্পানি যারা বিজ্ঞাপন দাতাদের থেকে অর্থের বিনিময়ে তাদের বিজ্ঞাপন প্রকাশ করার প্রতিশ্রুতি দেয়।

বর্তমানে বিজ্ঞাপন নেটওয়ার্ক (Ad Networks) গুলির মধ্যে Google AdSense, Media.net, Infolinks প্রভৃতি বেশ জনপ্রিয় বিজ্ঞাপন নেটওয়ার্ক।

এফিলিয়েট মার্কেটিং (Affiliate marketing) : ইন্টারনেটে অর্থ উপার্জনের অন্য আরেকটি জনপ্রিয় মাধ্যম হল এফিলিয়েট মার্কেটিং। যদিও পশ্চিমা দেশ (Western Country) গুলিতে এফিলিয়েট মার্কেটিং অনেক জনপ্রিয় হলেও, এশিয়ার দেশ গুলিতে এখনও তেমন জনপ্রিয় হয়নি। 

কোন দ্রব্যকে কেনার পরামর্শ দেওয়া ও কোথা থেকে কেনা যাবে তার হদিস দেওয়া, অর্থাৎ এককথায় বলা যেতে পারে কোন দ্রব্য বিক্রির জন্য মার্কেটিং করা। সাধারণত বিভিন্ন অনলাইন ই-কমার্স সংস্থা গুলি তাদের পণ্য বিক্রির জন্য এফিলিয়েট মার্কেটিং (Affiliate marketing)-এর সুবিধা দিয়ে থাকে। এই সব সংস্থা গুলি তাদের প্রতিটি পণ্যের বিক্রির উপর কিছু পরিমান অর্থ প্রদান করে থাকে। 

Amazon, Flipkart ইত্যাদি ই-কমার্স সংস্থা গুলি আমাদের দেশে এই (Affiliate marketing) সুবিধা দিয়ে থাকে। 

ফ্রীলাঞ্চিং বা আউটসোর্সিং (Freelancing Or Outsourcing) : ঘরে বসে কোন কিছু বানিয়ে অনলাইনে (ইন্টারনেটের মাধ্যমে) সেটা হতে পারে কোন কম্পানির জন্য ওয়েব সাইট বা লোগো বানানো অথবা কনটেন্ট রাইটিং ইত্যাদি বিক্রি করে অর্থ উপার্জন করা কে ফ্রীলাঞ্চিং বা আউটসোর্সিং বলে।

সাধারণত গৃহবধূ, স্টুডেন্ট দের ক্ষেত্রে এটি একটি বড় ইনকামের মাধ্যম। যদি আপনার ভালো লেখার দক্ষতা থাকে তাহলে কনটেন্ট রাইটিং-এর মাধ্যমে মাসে কয়েক শো ডলার অর্থ উপার্জন করতে পারেন ঘরে বসেই। 

Upwork, Fiverr ইত্যাদি জনপ্রিয় ওয়েব সাইট থেকে আপনি বিভিন্ন কাজ (ওয়েবসাইট ডিজাইন, লোগো ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন প্রভৃতি) করে অর্থ উপার্জন করতে পারেন।

অন্যান্য (Others) : এছাড়াও ইন্টারনেটে আরো অনেক অর্থ উপার্জনের মাধ্যম রয়েছে সেগুলি থেকেও কম বেশি উপার্জন করা সম্ভব। YouTube তার মধ্যে অন্যতম একটি মাধ্যম। বর্তমানে YouTube-এর জনপ্রিয়তা বৃধির সাথে সাথে থেকে অনেক বেশি উপার্জন করা সম্ভব। এক্ষেত্রে মনে রাখবেন YouTube-এর Policy-এর কঠোরতার কারনে যেকোন মহুর্তে অর্থ উপার্জন বন্ধ হতে পারে।

ইন্টারনেটে অর্থ উপার্জনের অন্যান্য (Others)-এর তালিকায় আমরা তালিকা ভুক্ত করেছি কিছু গৌণ উপার্জনের মাধ্যম। যেমন - URL Shortener Website, Video & Image Sharing Website/App (YouTube, TikTok, Vigo), কোন ব্রান্ডের স্পনসর করা ইত্যাদি।

** মনে রাখবেন আমরা এই তালিকায় কোন রকম জুয়া, লটারি অথবা সাময়িক অর্থ উপার্জনের কোন মধ্যম নিয়ে আলোচনা করব না। যদি আপনি এই সব বিষয়ে জানতে আগ্রহী থাকেন তাহলে এই কোর্সটি আপনার জন্য একদম বেমানান বা অসঙ্গত।

পরবর্তী পর্বে ব্লগ (Blog) কিভাবে বানাতে হয় এবং সেখান থেকে কিভাবে অর্থ উপার্জন করা সম্ভব সেই বিষয়ে আলোচনা করব।

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন যারা শিখতে ইচ্ছুক এবং কমেন্ট করে  আপনার মতামত জানান ।  

 

Online Courses | 757 | 0

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

No review

Write comment

donate