India's No. 1 Bengali Technology blog

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কোর্স (প্রথম পর্ব)

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 26 Sep 2019 | Bookmark : Add

web-design-development-course-first-lesson

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কোর্স (Web Design And Development Course)-এর এই পর্বে আমরা ওয়েব সাইট কাকে বলে, ওয়েব পেজের বিভিন্ন বিষয় এবং একটি ওয়েব সাইট বানানোর বিভিন্ন পর্যায় সম্পর্কে বিস্তারিত জানব। 

 

ওয়েব সাইট ও ওয়েব পেজ কি ?

ওয়েব সাইট হল ইন্টারনেটের প্রানকেন্দ্র। এই ওয়েব সাইটেই সমস্ত তথ্য সংরক্ষন করা থাকে। ফলে আমরা অর্থাৎ ইন্টারনেট ব্যবহারকারীরা প্রয়োজনীয় তথ্য বা ফাইল আদান প্রদান, সংগ্রহ ও শেয়ার পারি। তাহলে ওয়েব সাইট বলতে যা বোঝায় তা হল, ইন্টারনেটের একটি অংশ যেখান থেকে কোন নির্দিষ্ট বিষয়কে নিয়ে তথ্য শেয়ার করে। 

আর এই সব ওয়েব সাইট এক বা একাধিক পেজের সমন্বয়ে তৈরি হয় এই সমস্ত পেজ গুলিকে ওয়েব পেজ বলা হয়। তাহলে ওয়েব সাইট হল ওয়েব পেজের সমাহার।

ওয়েব সাইট কিভাবে বানাব ?

ওয়েব সাইট বানানোর জন্য বিভিন্ন বিষয়ে জ্ঞান থাকার প্রয়োজন। যেমন - ফটোশপ, এইচটিএমএল (HTML), সিএসএস (CSS), জাভাস্ক্রিপ্ট (Java) ইত্যাদি। একটি ওয়েব সাইট বাননোর জন্য কয়েকটি ধাপ বা পর্যায়ের মধ্যে দিয়ে যেতে হয়। সেগুলি হল ----

  1. প্লানিং (Planing) : ওয়েব সাইট বানানোর পূর্বে ওয়েব সাইটের লেআউট (Layout)-এর একটি ছবি বাননো হয় এই পর্যায়ে। কোথায় মেনুবার (Menu Bar) থাকবে আবার কোথায় কন্টাক্ট ফর্ম (Contact form) থাকবে তার একটি লেআউট (Layout) ডিজাইন করা হয়। সাধারণত Photoshop ব্যবহার করা হয় এই পর্যায়ে।
  2. ডাটা কালেকশন (Data collection) এই পর্যায়ে ওই ওয়েবসাইটের প্রয়োজনীয় তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি সংগ্রহ করা হয়। 
  3. ডিজাইন (Design) : ওয়েব সাইটের বাহির কাঠামোর টেমপ্লেটের জিজাইন করা হয় এই পর্যায়ে। সাধারণত এই পর্যায়কে ওয়েব ডিজাইন (Web Design) বলা হয়। HTML, CSS ও Javascript -এর ব্যবহার করে ওয়েব সাইট ডিজাইন করা হয়। প্রশঙ্গত উল্ল্যেখ প্রত্যেকটি ওয়েব পেজ একটি স্বতন্ত্র HTML ডকুমেন্ট।
  4. ডেভেলপমেন্ট (Development) : এই পর্যায়ে ওয়েব সাইটে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে ব্যবহার করে ওয়েব সাইটকে ডায়ানমিক (Dynamic) করে তোলা হয়।
  5. টেস্টিং (Testing) : এই পর্যায়ে লাইভ টেস্টিং করা হয়।
  6. লঞ্চ (Launch) : এই পর্যায়ে নির্দিষ্ট ডোমেইন রেজিস্ট্রেশন ও সমস্ত ওয়েব সাইটের ডাটা (টেমপ্লেটের জিজাইন, ডাটাবেস) নির্দিষ্ট সার্ভারে আপলোড করা হয়। এবং শেষে ওয়েব সাইট ক্লায়েন্টকে ডেলিভারি করা হয়।

web-design-process

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি ? 

ওয়েব ডিজাইন ও ডিজাইনার : ওয়েব ডিজাইন হল একটি ওয়েব সাইটের বাহিক গঠন তৈরি করা অর্থাৎ ওয়েব সাইট দেখতে কেমন হবে তার ডিজাইন করা। আর এই কাজ যারা করেন তাদের কে ওয়েব ডিজাইনার বলে।

একটি পূর্ণাঙ্গ ওয়েব সাইটের রুপ বা গঠন কেমন হবে তার একটি টেমপ্লেট তৈরি করাই ওয়েব ডিজাইনারের প্রধান কাজ। ওয়েব সাইটের গঠন, রঙ, মেনু, ইমেজ ইত্যাদির অর্থাৎ লেয়াউট কেমন হবে তা সুন্দর ভাবে নির্ধারণ করাই ওয়েব ডিজাইনারের কাজ। এক্ষেত্রে ওয়েব ডিজাইনার কয়েকটি অ্যাপ্লিকেশন যেমন - Photoshop, Illustrator এছাড়া মার্কআপ ল্যাঙ্গুয়েজে ও স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজে যেমন - HTML, CSS, Javascript ব্যবহার করা হয়। প্রশঙ্গত উল্ল্যেখ ওয়েব ডিজাইনারকে ফ্রন্ট-এন্ড ডেভেলপারও (Front-end Developer) বলা হয়।

ওয়েব ডেভেলপমেন্ট ও ডেভেলপার : ওয়েব ডেভেলপমেন্ট হল ওয়েব সাইটে প্রাণ সঞ্চার করা। যেমন একটি ওয়েব সাইটের ফ্রম (Form)-এর ডাটা নির্দিষ্ট ডাটাবেসে সংরক্ষণ করার জন্য যে ফংশনাল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (Java, ASP.Net, PHP) ব্যবহার করে ওয়েব সাইটকে ডায়ানমিক করার কাজকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। আর এই কাজ গুলি যারা করেন তাদের কে ওয়েব ডেভেলপার ব্যাক-এন্ড ডেভেলপার (Back-end Developer) বলা হয়। একজন ওয়েব ডেভেলপার ডিজাইন ও ডেটাবেসের মধ্যে বিভিন্ন প্রোগ্রামিং ও সার্ভার স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ওয়েব সাইটকে ডায়ানমিক ওয়েব সাইটে পরিণত করে। 

ওয়েব ডিজাইনার ও ডেভেলপার হওয়ার যোগ্যতা : 

আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হতে চান তাহলে আপনাকে অবশ্যই HTML, CSS, Javascript এই তিনটি বিষয়ে জ্ঞান থাকতে হবে। এছাড়া Photoshop, Illustrator সম্পর্কে ধারনাও রাখলে ভালো।

আর আপনি ওয়েব ডেভেলপার হতে চাইলে যেকোন প্রোগ্রামিং ও সার্ভার স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ (PHP, JAVA, ASP.Net) ও ডেটাবেস (SQl, MySql, MangoDB) জানতে হবে। তাছাড়াও HTML, CSS, Javascript-এর বিষয়ে জ্ঞান থাকা প্রয়োজন।

একটি ওয়েব সাইট চালু করতে কি কি প্রয়োজন ?

একটি ওয়েব সাইট চালু করতে যে যে বিষয়ের প্রয়োজন তা হল।

  1. ডোমেইন (Domain) : ডোমেইন বলতে ওয়েব সাইট নাম বা URL কে বোঝায়। ডোমেইন হল একটি স্বতন্ত্র ও অদ্বিতীয় নাম। উদাহরণ হিসাবে bongacademy.net আমাদের ওয়েব সাইটের ডোমেইন। ডোমেইন সাধারণত ভারতীয় মূল্যে 800-1200 টাকায় পাওয়া যায়। এটি নিবন্ধ করার সাথে সাথেই ওই ওয়েব সাইটের সকল তথ্য ও আইপি এড্রেস DNA (Domain Name System)-এ সংরক্ষিত হয়ে যায়। .com, .in, .net, .org ইত্যাদি টপ লেভেলের ডোমেইন।
  2. হোস্টিং বা সার্ভার (Web Hosting / Service) : ওয়েব সাইটের ডাটা যেমন - ফাইল, ছবি ইত্যাদি যেখানে রাখা হয় তাকে হোস্টিং বা সার্ভার বলা হয়ে থাকে।
  3. ডিজাইন বা টেমপ্লেট (Template) : ওয়েব সাইটের ডিজাইনকে টেমপ্লেট বলে। একটি ওয়েব সাইট চালু করতে অবশ্যই একটি সুন্দর ডিজাইনের টেমপ্লেট প্রয়োজন।

পরবর্তী পর্বে বিভিন্ন হোস্টিং বা সার্ভারের প্রাকার সম্পর্কে বিশদে আলোচনা করব।

 

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন যারা শিখতে ইচ্ছুক। 

 

Online Courses | 1.8 K | 1

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

avatar

Anup naskar

Good You are so italijents

September 30, 2019, 2:14 am
Show more

Write comment

donate easy2prepare - Jobs News
easy2prepare - Online Exam Test