India's No. 1 Bengali Technology blog

মাইক্রোসফট অফিস 2010 (MS Office-2010) তৃতীয় পর্ব ।

Writen by : R Baidya

Writen by : R Baidya | Date : 18 Sep 2019 | Bookmark : Add

ms-office-2010-third-lesson

মাইক্রোসফট অফিস 2010 (MS Office 2010)-এর এই পর্ব থেকে মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) নিয়ে আলোচনা করব। তবে প্রথমে জেনে নেব মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) কেন ব্যবহার করব বা এই অ্যাপ্লিকেশন কি কাজে ব্যবহার করা হয়।

  1. মাইক্রোসফট ওয়ার্ড কথাটি শুনেই এই অ্যাপ্লিকেশন সম্পর্কে যে ধারণাটি করা যায় তা হল কোন কিছুর লেখার কোন অ্যাপ্লিকেশন এটি। যে কোন ডকুমেন্ট (Education Report, Letter, Reports etc) তৈরি করতে মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) ব্যবহার করা হয়।
  2. একাধিক ইমেইল পাঠাতেও (Mail Merge) মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) ব্যবহার করা হয়।
  3. কোন ডকুমেন্টকে সুন্দর করে প্রকাশ করতে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা হয়।
  4. এছাড়াও বিভিন্ন Image, Clipart, Chart, Table ইত্যাদি ব্যাবহার করে কোন ব্যাবসায়িক ডকুমেন্ট প্রস্তুত করতে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা হয়।
  5. ওয়েব আপ্লিকেশন এর বেসিক ধারণা পেতেও এই মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) ব্যবহার করা হয়।

কি ভাবে মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) অ্যাপ্লিকেশন ওপেন করবেনঃ মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) শুরু করার জন্য নীচের নিয়ম গুলো একে একে ব্যাবহার করুন।

  1. প্রথমে কম্পিউটারের Start বাটনে ক্লিক করুন।
  2. এরপর একটি Pop Up মেনু খুলবে এবং সেখান থেকে All Programs আইকনে ক্লিক করুন (Windows 7-এর ক্ষেত্রে)। 
  3. এবার All Programs থেকে মাইক্রোসফট অফিস 2010 (MS Office 2010)-এ ক্লিক করুন এবং একটি নতুন মেনু খুলবে সেখান থকে মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) সিলেক্ট করুন।
  4. কিছুক্ষন অপেক্ষা করুন অ্যাপ্লিকেশন খুলতে।
  5. এছাড়াও Run অপশনে গিয়েও মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) ওপেন করতে পারেন। (Start > Run > Type "WinWord" > Press Enter Key / Ok)

মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010)-এ নতুন Document/File নিয়ে কাজ করাঃ যখন আপনি মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) শুরু করবেন, তখন আপনার সামনে একটা Blank ডকুমেন্ট আসবে। নীচে মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010)-এর Screen দেখতে পারছেন সেখানে একটি লম্বা দাগ দেখতে পারছেন এর নাম কার্সর। এখানে মনে রাখবেন কার্সর যেখানেই থাকবে লেখা সেখান থকেই শুরু হবে।ms-word-2010

কিছু অতিপ্রয়োজনীয় প্রয়োজনীয় Key : মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010) শুরু করার পূর্বে কয়েকটি প্রয়োজনীয় Key জেনে রাখা উচিত।

  1. Enter Key : মাইক্রোসফট ওয়ার্ডে Enter Key সাধারণত কোন লাইনকে পরবর্তী লাইনে নিয়ে যেতে অর্থাৎ নতুন লাইন শুরু করতে ব্যবহার করা হয়। কিবোর্ডের মাঝামাঝি অবস্থানে Enter লেখা ও বামদিকে বাঁকানো অ্যারো চিহ্নসহ Key-টি Enter Key.
  2. Spacebar Key : দুটি শব্দ ( Word)-এর মাঝে অল্প ফাঁক দিতে Spacebar Key ব্যবহার করা হয়। কিবোর্ডের সবথেকে বড় বাটনকে Spacebar Key বলা হয়।
  3. Tab Key : মাইক্রোসফট ওয়ার্ডে কোন বড় ফাঁক বা স্পেস (Space) দিতে এই বাটন ব্যবহার করা হয়। একবার Tab Key প্রেস করলে প্রায় হাফ ইঞ্চি ফাঁক বা স্পেস (Space) তৈরী হয়। কিবোর্ডের তৃতীয় সারিতে বাম দিকে অবস্থিত এই Key.
  4. Caps Lock Key : সমস্ত অক্ষর বড় হাতে লিখতে এই বাটন ব্যবহার করা হয়ে থাকে। কিবোর্ডের চতুর্থ সারিতে বাম দিকে অবস্থিত এই Key.
  5. Back Space Key : কোন লেখা মুছে ফেলতে এই Key ব্যবহার করা হয়। কার্সর যেখানে থাকে তার বাম দিকের লেখা অক্ষর একটা একটা করে মুছে যায় প্রতিবারে Back Space Key-এর প্রেসের মাধ্যমে। এটি Enter Key-এর উপর অবস্থিত।

এছাড়াও Delete, Page Down, Page Up, Shift প্রভৃতি Key কম বেশি ব্যাবহার করা হয়ে থাকে।

মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) : প্রথমে একটা লেটার বা চিঠি লিখে সেটাকে সঠিক ফরম্যাটে সাজাব মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010)-এর বিভিন্ন অপশন ব্যবহার করে। 

ms-word-2010

মাইক্রোসফট ওয়ার্ড (MS Word 2010)-এর বাকি বিষয় পরবর্তী পর্বে আলোচনা করা হবে। ততক্ষনের জন্য অপেক্ষা করুন। পরবর্তী পর্ব দেখতে এই লিঙ্কে ক্লিক করুন।

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন যারা শিখতে ইচ্ছুক। 

Online Courses | 532 | 0

Related Post

Author Details

R Baidya

R Baidya

I am a full stack web developer.

Comments

No review

Write comment

donate